How To Become A Web Developer Complete Guideline 2023 | ওয়েব ডেভেলপার হওয়ার সহজ উপায়

Web Developer Complete Guideline

হ্যালো বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন। আপনি যেহুতু আমাদের Web Developer Complete Guideline পোস্টটিতে কিল্ক করেছেন। এর মানে আপনি ওয়েব ডেভেলপমেন্ট সর্ম্পকে জানতে আগ্রহি। আজকের এই আর্টিকেল এ আমরা ওয়েব ডেভেলপমেন্ট সর্ম্পকে পুরোপুরি জানার চেষ্টা করব। তবে চলুন শুরু করা যাক । সধারণ ভাষায় বলতে গেলে একদম নতুন একটি ওয়েবসাইটকে তৈরী করা থেকে শুরু করে ইন্টারনেটে পাবলিশ করা পর্যন্ত যে সমস্ত কার্যকম করতে হয় সেই সকল কার্যকমকে একত্রে ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়। বলে রাখা ভাল, ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এক জিনিস না । এদের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। আজকের আর্টিকেল এ আমরা Web Developer Complete Guideline আপনাদের বুঝানোর চেষ্টা করব।

ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেরন্টের পার্থক্য ?

ওয়েব ডিজাইনঃ

সাধারণত, ওয়েব ডিজাইন হলো কোনো ওয়েবসাইটকে ব্রাউজ করার পর আমাদের ব্রাউজারে যে সকল কনটেন্ট দেখতে পাই সেটাই মূলত ওয়েব ডিজাইন। যেমন টেক্স, ছবি ইত্যাদি। যদি আরো সহজ ভাষায় বলি তাহলে, ওয়েব ডিজাইন হল একটা ওয়েবসাইট দেখতে কেমন হবে তা নির্ধারণ করা। আবার এইভাবেও বুঝতে পারেন যে আপনারা Google এ কোনো কিছু সার্চ করার পরে যে সমস্ত ওয়েবসাইট দেখতে পান, সেই ওয়েব সাইটের ডিজাইন ই মূলত ওয়েব ডিজাইন।

See also  5 টি সহজ মাধ্যমে ত্বক উজ্জ্বল রাখার উপায় 2023

ওয়েব ডেভেলপমেন্টঃ

ওয়েব ডেভেলপমেন্ট হলো প্রোগ্রামিং এবং কোডিং এর মাধ্যমে কোনো স্টাটিক ওয়েব সাইটকে ডায়নামিক ওয়েব সাইটে রুপান্তর করা। উদাহারন স্বরূপ দেখতে পারেন ফেসবুককে। ফেসবুকে আমরা যে ধরনের ডায়নামিক ফ্যাসালিটি দেখতে পাই তাই হল ওয়েব ডেভেলপমেন্ট। এবং যারা এই সমস্ত কাজ গুলো করে থাকে তাদের ডেভেলপার বলা হয়। ওয়েব ডেভেলপারদের কাজের পরিধি ব্যাপক। আশা করি বুঝতে পারেছি ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট কি। Web Developer Complete Guideline এই সিরিজে আমরা ওয়েব ডেভেলপমেন্ট রিলেটেড সবকিছু কভার করব।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতদিন লাগে ?

বর্তমান সময়ে ওয়েব ডেভেলপমেন্ট একটি জনপ্রিয় ক্যারিয়ার হয়ে উঠছে। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট বেসিক জানতে চান, তাহলে এক দুই মাস টামই দিলে ওয়েব ডেভেলপমেন্ট এর বেসিক কভার করতে পারবেন। কিন্তু ‍আপনি যদি একজন Professional ওয়েব ডেভেলপার হতে চান, তাহলে আপনার মিনিমায় ১ থেকে ১.৫ বছর বা ২ বছর ও সময় লাগতে পারে। সেটা নির্ভর করবে আপনার শিখার উপর। আপনি যত জলদি শিখতে পারবেন, আপনার তত কম সময় লাগবে। ওয়েব ডেভেলপমেন্ট অনেক বড় একটি জার্নি । আপনাকে ধীরে ধীরে এই জার্নি পার করতে হবে। তবেই আপনি একজন ওয়েব ডেভেলপার হতে পারবেন। আপনারা যদি আমাদের এই Web Developer Complete Guideline আর্টিকেল টি পড়েন তাহলে খুব জলদি ওয়েব ডেভেলপমেন্ট নিজের আয়ত্তে আনতে পারবেন।

ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য কি কি জানতে হবে ?

চিন্তার কোনো কারণ নেই, ওয়েব ডেভেলপমেন্ট বা Web Developer Complete Guideline জানার জন্য আপনাকে গণিতে মাস্টার হতে হবে না। আবার ইংলিশে অর্নাস মাস্টার্স ও করতে হবে না। আপনি যদি টুকটাক HTML,CSS জানা থাকে তাহলেই চলবে। Javascript এর বেসিকটা জানা থাকলে বুঝা আরেকটু ইজি হয়, এই আরকি। তাছাড়া কিছু না। আপনার হতে যদি সময় থাকে তাহলে এগুলোর বেসিকটা শিখে ওয়েব ডেভেলপমেন্ট এর দিকে আগাতে পারবেন। বেসিকটা জানা হয়ে গেলে আপনার ওয়েব ডেভেলপার হওয়ার যাত্রা শুরু হবে। মাত্র তো খেলা শুরু। একজন দক্ষ ওয়েব ডেভেলপার হওয়ার জন্য আপনাকে আরো দক্ষতা অর্জন করা প্রয়োজন। ওয়েব ডেভেলপার হওয়ার জন্য আপনি নিম্নলিখিত দক্ষতাগুলো অর্জন করতে পারেনঃ

See also  ৫টি সহজ মাধ্যমে ব্যায়াম ছাড়া দ্রুত ওজন কমানোর উপায় 2023

A Full Web Developer Complete Guideline 2023

  1. ওয়েব ডিজাইনঃ ওয়েব সাইটের লেআউট, স্টাইলিং, গ্রাফিক্স সম্পর্কে জানতে হবে। আপনি কিছু দিন কোর্ডিং নিয়ে কাজ করলে এই বিষয় গুলো সুন্দর করতে ধরে ফেলতে পারবেন।
  2. ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিংঃ এখন আপনাকে ওয়েব সাইট ডিজাইন থেকে ডায়নামিক ওয়েব সাইটে রুপান্তর করতে হবে। এর জন্য আপনাকে জাভাস্ক্রিপ্ট এবং এর ফ্রেমওয়ার্কগুলি যেমন React বা Vue শিখে ফেলতে হবে।
  3. সার্ভার সাইড স্ক্রিপ্টিংঃ ক্লায়েন্ট সাইড শেষ। এখন আপনাকে ডাটাবেস কনফিগার করা শিখতে হবে এবং ওয়েব এপ্লিকেশনের সাথে সম্পর্কিত কাজ করতে সাহায্য করবে। এর জন্য আপনাকে একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে হবে। পাইথন, পিএইচপি, জাভা বা রুবি এর মধ্যে থেকে যেকোনো একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে ফেলুন ।
  4. ডাটাবেস ম্যানেজমেন্টঃ এখন আপনার ওয়েবসাইট এর ডাটা সংরক্ষন কারার পালা। ওয়েবসাইট এর ডাটা সংরক্ষন কারার আপনাকে মাস্কিউএল, মঙ্গোডিবি ইত্যাদি ডাটাবেস ম্যানেজমেন্ট এর মধ্যে একটি আয়ত্রে আনতে হবে। বর্তমান সময়ে মাস্কিউএল টা একটু বেশি পুপলার।
  5. ওয়েব সার্ভার সেটআপঃ শুধুমাত্র ওয়েবসাইট বানালে তো হবে না । আপনি যে ওয়েবসাইটি বানিয়েছেন, তা সবাইকে দেখানোর জন্য ওয়েব সাইটকে হোস্ট করতে হবে এবং সার্ভার সেটআপ করতে হবে। এর জন্য আপাচি, এনজিনএক্স, নোডজেএস এর সম্পর্কে জানতে হবে। ওয়েব সাইট রেডি হয়ে গেলে গিটহাব বা নিটলিফাই তে আপনার ওয়েব সাইটটি পাবলিশ করে ভাব পটানো শুরু করতে পারেন।

এছাড়াও অন্যান্য দক্ষতা গুলি যেমন অ্যালগরিদম, ডেটা স্ট্রাকচার, সিকিউরিটি, টেস্টিং, ভার্সন কন্ট্রোল ইত্যাদি জানার প্রয়োজন।

ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শিখব ?

বর্তমান (2023) সময়ে এসে যদি আপনি বলেন আমি ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শিখব? তাহলে আমি বলব আপনি বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে চলতে পারেন নি। আপনি এখন ঘরে বসেই ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারবেন। শিখার জন্য অনলাইনে প্রচুর প্রচুর রির্সোস রযেছে। আপনাকে জাস্ট কষ্ট করে ওয়েব ডেভেলপমেন্ট লিখে সার্চ করতে হবে। আপনি গুগল এ সার্চ দিলে ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট শিখার প্রচুর টিউটোরিয়াল পেয়ে যাবেন । W3s school, freecodecamp এর মতো অনেক ফ্রি ওয়েব সাইট রয়েছে। যেখান থেকে আপনি একদম বিনামূল্যে কোনো টাকা পয়সা ছাড়া Html, Css, Bootstrap, Javascript সহ আরো অন্যানো টিউটোরিয়াল গুলো দেখতে পারবেন।

See also  Top 10 best gaming laptops 2023 Under 50000

ওয়েব ডেভেলপমেন্ট শিখে কি করে আয় করবো ?

আপনার যদি ওয়েব ডেভেলপমেন্ট যানা থাকে তাহলে আপনি একাধিক উপায়ে এখান থেকে আয় করতে পারবেন। আপনি চাইলে ওয়েব ডেভেলপমেন্ট করে বাংলাদেশে তো চাকরি করতেই পারবেন এবং সাথে বাইরের দেশে রিমোট জব ও করতে পারবেন। Fiverr Upwork এর মত ওয়েবসাইটে আপনার সার্ভিস সেল করে আয় করতে পারবেন। আপনি বিভিন্ন ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট করে ই-কমার্স সাইট, ব্লগ সাইট বানিয়ে সেগুলো সেল করে আয় করতে পারবেন। বড় বড় ওয়েবসাইট অ্যাপ্লিকেশন বানিয়ে Themeforest এ গিয়ে সেল করে ও ভাল আয় করা সম্ভব। আবার ওয়েব ডেভেলপমেন্ট সংক্রান্ত বিভিন্ন ব্লগ পোষ্ট লিখে Google Adsense এর মাধ্যমে খুব সহজেই আয় করতে পারবেন। এগুলি হল মাত্র কয়েকটি উদাহরণ, আপনি ওয়েব ডেভেলপমেন্ট শিখে আরো ও বিভিন্ন উপায়ে আয় করতে পারবেন।

আমাদের শেষ কথা-

আশা করি আমরা আপনাদের Web Developer Complete Guideline সর্ম্পকে বুঝাতে সক্ষম হয়েছি। আজকের আর্টিকেল টি যদি আপনাদের ভাল লেগে থাকে, তাহলে অব্যশই একটি কমেন্ট করে যাবেন। এবং Web Developer Complete Guideline সর্ম্পকে আরো ও জানতে হলে আমাদের ফলো করতে পারেন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top